শুক্রবার ২৭শে নভেম্বর ২০২০ |

মধ্যপ্রাচ্যে ফরাসি পণ্য বয়কটের হিড়িক

 মঙ্গলবার ২৭শে অক্টোবর ২০২০ সকাল ০৮:৩৫:৩৬
মধ্যপ্রাচ্যে

ইসলামের নবী হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে কার্টুন প্রকাশ এবং মুসলিমদের বিরুদ্ধে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বিদ্বেষমূলক মন্তব্যের জেরে মধ্যপ্রাচ্যে ফরাসি পণ্য বয়কট শুরু হয়েছে। বিভিন্ন দেশের ব্যবসায়ী সংগঠনগুলোও দোকান থেকে পণ্য সরিয়ে ফেলেছে।

যদিও ফ্রান্স পণ্য বয়কট না করার আহ্বান জানিয়েছে। খবর আলজাজিরা ও রয়টার্সের

ফরাসি পণ্য বয়কট করতে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচারণা চালানো হচ্ছে। তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোয়ান ফরাসি পণ্য কেনার ব্যাপারে তুর্কিদের সতর্ক করে দিয়েছেন।

তিনি ফরাসি প্রেসিডেন্টের বক্তব্যেরও কড়া নিন্দা জানিয়েছেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানও ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁর বিরুদ্ধে ইসলাম বিদ্বেষ ছড়ানোর অভিযোগ এনেছেন।

এছাড়া কুয়েত, কাতার, ফিলিস্তিন, মিসর, আলজেরিয়া, জর্ডান, সৌদি আরবেও ফরাসি পণ্য বয়কট করা হচ্ছে। কুয়েতে আল নাইম কো-অপারেটিভ সোসাইটির চেয়ারম্যান এবং বোর্ডের পরিচালকরা বিভিন্ন সুপার মার্কেট থেকে ফরাসি পণ্য সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন। দেশটির আরো কয়েকটি ব্যবসায়িক প্রতিষ্ঠানও একই সিদ্ধান্ত নিয়েছে।

কাতারের ওয়াজবাহ ডেইরি কোম্পানি ফরাসি পণ্যের পরিবর্তে অন্য পণ্য ব্যবহারের আহ্বান জানিয়েছে। দেশটির বিখ্যাত আল মিরা কনজিউম্যার গুডস নামের কোম্পানিও দ্রুত ফরাসি পণ্য দোকান থেকে সরানোর নির্দেশ দিয়েছে। কাতার ইউনিভার্সিটিও এই প্রচারণায় সামিল হয়েছে।

গালফ কো অপারেশন কাউন্সিল (জিসিসি) মুসলিমদের বিরুদ্ধে ফ্রান্সের পদক্ষেপের নিন্দা জানিয়েছে। এর আগে শুক্রবার ওআইসিও ফরাসি প্রেসিডেন্টের মন্তব্যের কড়া সমালোচনা করেছিল। লিবিয়া, সিরিয়া এবং গাজা উপত্যকায় বিক্ষোভও হয়েছে।

শ্রেণীকক্ষে হযরত মুহাম্মদ (সা.) এর কার্টুন দেখানোর পর এক শিক্ষককে হত্যার ঘটনায় ম্যাক্রোঁর মন্তব্যের পর এই প্রতিক্রিয়া তৈরি হয়। প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, স্যামুয়েল পাটি নামের ওই শিক্ষক খুন হয়েছিলেন। কারণ ইসলামপন্থীরা আমাদের ভবিষ্যৎ চায়, কিন্তু ফ্রান্স আমাদের কার্টুন ছাড়বে না।

এক বিবৃতিতে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় এই সিদ্ধান্তের কথা স্বীকার করে লিখেছে: বয়কটের এই ডাক ভিত্তিহীন এবং অবিলম্বে বাতিল করা উচিত। সেইসঙ্গে আমাদের দেশের বিরুদ্ধে উগ্র সংখ্যালঘুদের পরিচালিত সব হামলাও বন্ধ করা উচিত।

১ ডিসেম্বর পর্যন্ত কাতারে হোটেল কোয়ারেন্টিন বাধ্যতামূলক

কাতারের সব খবর পেতে আজই লাইক দিয়ে যুক্ত থাকুন এই পেজে

কাতারের আরও খবর

কাতারে মানবিকতার পুরস্কারে ভূষিত বাংলাদেশি তরুণ

কাতারে সরিয়ে নেওয়া হচ্ছে ফ্রান্সের তৈরি পণ্য (ভিডিও)

কাতারে আধুনিকতা ও উন্নয়নের নেপথ্য কারিগর যে নারী

মানবিক তরুণ ইয়াছিনকে রাষ্ট্রদূতের সম্মাননা

কাতারে ফেরত আসা ৩৩ জন একদিনে করোনায় আক্রান্ত

কাতার এয়ারওয়েজে চাকরির ভুয়া বিজ্ঞাপন থেকে সাবধান

কাতারে ভিলায় অবস্থিত গোপন কারখানা জব্দ

কাতারে সব পার্কে প্রবেশের ফি নির্ধারণ

এলএনজির উৎপাদন বাড়াতে মরিয়া কাতার

সম্পত্তি কিনলে কাতারে থাকতে পারবেন বিদেশিরা

কাতারে চুরির অভিযোগে আরব আটক

অন্যান্য খবর

ওমানে নতুন সিদ্ধান্ত, কর্মহীনের আশঙ্কা লাখো প্রবাসীর

কুয়েতে নতুন আইন;বাংলাদেশিদের কি হবে!

প্রবাসীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা, তদন্তের নির্দেশ

অস্ত্র ঠেকিয়ে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ, যুবলীগ সভাপতি গ্রেপ্তার

স্পেনে মানবসেবায় সম্মাননা পেলেন ১৭ বাংলাদেশি

দেশে ফেরার পথে বিমানেই প্রাণ গেল কুয়েত প্রবাসীর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,কাতারের খবর,কাতার প্রবাসী,দোহা,দোহার খবর,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতারের সংবাদ,কাতার প্রবাসীদের খবর,Qatar,Doha,Qatar News,Doha News,Today Qatar News,Qatar Bangladesh,Qatar Bangla News,Doha Bangla News,প্রবাস,প্রবাসীর খবর,প্রবাসের খবর

ইত্তেফাক

সংশ্লিষ্ট খবর