সোমবার ১লা মার্চ ২০২১ |

ওমানে শুরু বাংলাদেশিদের আউটপাস নিবন্ধন

 মঙ্গলবার ১৭ই নভেম্বর ২০২০ সকাল ০৮:২৬:৩০
ওমানে

উপসাগরীয় অঞ্চলের দেশ ওমানে অবৈধ হয়ে পড়া প্রবাসীদের নিজ দেশে ফেরার সুযোগ দিয়েছে দেশটির সরকার। এই পরিপ্রেক্ষিতে ১৫ নভেম্বর থেকে বাংলাদেশিদের আউটপাসের জন্য নিবন্ধন শুরু হয়েছে। দেশটির রাজধানীতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে বাংলাদেশিদের বিনামূল্যে আউটপাস সংক্রান্ত সেবা গ্রহণের আহ্বান জানানো হয়েছে।

এ ক্ষেত্রে আউটপাস নিয়ে দেশে ফিরতে ওমানের শ্রম মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অথবা নিকটস্থ সনদ অফিস থেকে নিবন্ধন করতে হবে। যেসব কর্মীর পাসপোর্ট আছে এবং মেয়াদ রয়েছে, তাদের দূতাবাস থেকে আউটপাস সংগ্রহ করতে যাওয়ার প্রয়োজন নেই। তবে যাদের পাসপোর্ট আছে কিন্তু মেয়াদ নেই, শুধু তারা দূতাবাস গিয়ে পাসপোর্ট নবায়ন করতে পারবেন। এ ছাড়া আউটপাসের জন্য দূতাবাসের নির্ধারিত ফরম পূরণ করতে হবে। পরে দূতাবাস থেকে পাওয়া ডেলিভারির তারিখে আউটপাস সংগ্রহ করতে পারবেন।

আউটপাসের অনুমতি পাওয়ার পর ফ্লাইটের টিকিটে থাকা তারিখ ও সময়ের ৭ ঘণ্টা আগে মাস্কট আন্তর্জাতিক বিমানবন্দরে দেশটির শ্রম মন্ত্রণালয়ের নির্ধারিত কাউন্টারে

বিমান টিকিট, পাসপোর্ট অথবা দূতাবাসের স্বাক্ষরিত আউটপাস এবং করোনা পরীক্ষার রিপোর্ট নিয়ে উপস্থিত থাকতে হবে। এদিকে বাংলাদেশিদের আউটপাস সংক্রান্ত সেবা সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে। এ কাজে কোনো মধ্যস্বত্বভোগী বা দালালদের সঙ্গে কোনো প্রকার অবৈধ লেনদেন না করার পরামর্শ দিয়েছে দূতাবাস।

প্রসঙ্গত, প্রবাসীদের সাধারণ ক্ষমার আওতায় ১৫ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে যেসব প্রবাসী ওমান ত্যাগ করবেন, তাদের কোনো প্রকার জরিমানা গুনতে হবে না। এ ছাড়া এই সময়ে প্রবাসী কর্মীদের নিয়োগকর্তারা সব ফি ও জরিমানা থেকেও রেহাই পাবেন।

শর্ত মেনে বাংলাদেশি কর্মীরা ফিরতেও পারবেন

ওমানে সুনির্দিষ্ট কিছু শর্ত মেনে বৈধ ভিসাধারী বাংলাদেশিরা কাজে ফিরতে পারবেন। এ বিষয়ে একটি গাইডলাইনে বলা হয়েছে, ওমানে অবস্থানকালে পূর্ণ সময়ের জন্য স্বাস্থ্যবীমা থাকতে হবে। এ বিষয়ে ঢাকায় অবস্থিত ওমান দূতাবাস থেকে অনাপত্তি সনদ (এনওসি) অনুমোদন করাতে হবে।

অনলাইন ওমান অবজার্ভারে দেওয়া খবরে আরও বলা হয়েছে, ওমানে পৌঁছানোর পর তাদের ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। এ সময় তাদের আলাদা রুম ও টয়লেট ব্যবহার করতে হবে।

ওমান যাওয়ার জন্য বাংলাদেশিরা টিকিট কিনতে পারেন সালার্ন এয়ার অথবা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স অথবা ওমান এয়ার থেকে। এ ছাড়া ঢাকায় সিআরএল ডায়াগনস্টিক থেকে অবশ্যই করাতে হবে কোভিড-১৯ পরীক্ষা।

 গুরুত্বপূর্ণ কিছু খবর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,কাতারের খবর,কাতার প্রবাসী,দোহা,দোহার খবর,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতারের সংবাদ,কাতার প্রবাসীদের খবর,Qatar,Doha,Qatar News,Doha News,Today Qatar News,Qatar Bangladesh,Qatar Bangla News,Doha Bangla News,প্রবাস,প্রবাসীর খবর

সংশ্লিষ্ট খবর