সোমবার ১লা মার্চ ২০২১ |

সুদানে নৌ ঘাঁটি নির্মাণ করছে রাশিয়া

 বুধবার ১৮ই নভেম্বর ২০২০ রাত ০১:৩৯:৫৫
সুদানে

উত্তর আফ্রিকার দেশ সুদানে নৌ-ঘাঁটি নির্মাণ করতে যাচ্ছে রাশিয়া। এরইমধ্যে এ সংক্রান্ত একটি চুক্তির খসড়া অনুমোদনের জন্য সেটি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে হস্তান্তর করেছেন দেশটির কর্মকর্তারা।

রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন সুদানের সঙ্গে সম্ভাব্য সামরিক চুক্তির খসড়াটি পুতিনের কাছে হস্তান্তর করেন। এ সময় চুক্তি স্বাক্ষরের পরিকল্পনা এগিয়ে নিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়কে  নির্দেশ দেন পুতিন।

সুদান সম্প্রতি দেশটিতে একটি নৌ সরবরাহ ঘাঁটি স্থাপনের রুশ প্রস্তাব গ্রহণ করে।  সমুদ্রে চলাচলকারী রুশ জাহাজগুলোর মেরামত ও কারিগরি পৃষ্ঠপোষকতা প্রদান এবং  এসব জাহাজের নাবিকদের বিশ্রাম নেওয়ার লক্ষ্যে রাশিয়ার এ ধরনের ঘাঁটি  প্রয়োজন বলে মস্কো খার্তুমকে জানিয়েছে।

চুক্তির  খসড়ায় বলা হয়েছে, নৌ সামরিক ঘাঁটি নির্মাণের জন্য সুদান রাশিয়াকে  বিনামূল্যে জমি সরবরাহ করবে। অন্যদিকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ ওই ঘাঁটির নিরাপত্তা রক্ষার সব সামরিক সরঞ্জাম ও সমরাস্ত্র সুদান সরকারের  নিয়ন্ত্রণে দিয়ে দেবে রাশিয়া।

চুক্তির খসড়ায় বলা  হয়েছে, রাশিয়ার নৌ ঘাঁটিটি হবে সম্পূর্ণ আত্মরক্ষামূলক এবং অন্য কোনও দেশের  বিরুদ্ধে এটি ব্যবহৃত হবে না। এছাড়া, সুদান তার প্রয়োজনে ওই নৌ ঘাঁটির  জেটি ব্যবহার করতে পারবে।

 গুরুত্বপূর্ণ কিছু খবর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,কাতারের খবর,কাতার প্রবাসী,দোহা,দোহার খবর,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতারের সংবাদ,কাতার প্রবাসীদের খবর,Qatar,Doha,Qatar News,Doha News,Today Qatar News,Qatar Bangladesh,Qatar Bangla News,Doha Bangla News,প্রবাস,প্রবাসীর খবর,প্রবাসের খবর

বাংলা ট্রিবিউন

সংশ্লিষ্ট খবর