শনিবার ১৬ই জানুয়ারী ২০২১ |

পারমাণবিক ক্ষমতাধর হওয়ার ইঙ্গিত সৌদি আরবের

 বুধবার ১৮ই নভেম্বর ২০২০ রাত ০১:৫১:২৬
পারমাণবিক

আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের প্রভাব মোকাবিলায় সৌদি আরব  পারমাণবিক অস্ত্র নিজেদের দখলে রাখতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের।

 সম্প্রতি জার্মান বার্তা সংস্থা ডিপিএ-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, পারমাণবিক অস্ত্র তৈরি থেকে যদি  ইরানকে বিরত রাখা সম্ভব না হয় তাহলে ওই অস্ত্র নিজেদের কাছে রাখার অধিকার  রিয়াদের আছে। সৌদি মন্ত্রী বলেন, ‘নিশ্চয়ই সেটা একটা বিকল্প।’ সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত কয়েক দশক ধরে পারমাণবিক শক্তির ব্যবহার নিশ্চিত  করার চেষ্টা চালাচ্ছে ইরান। ২০১৫ সালে ছয় বিশ্ব শক্তির সঙ্গে একটি  যুগান্তকারী পারমাণবিক চুক্তি স্বাক্ষর করে তেহরান। চুক্তি অনুযায়ী  আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে ইরান বোমা তৈরি থেকে বিরত  থাকার প্রতিশ্রুতি দেয়। তবে ২০১৮ সালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওই  চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে যান।

ট্রাম্প  প্রশাসন ইরানের আঞ্চলিক হস্তক্ষেপের অবসান চায়। আর সেই লক্ষ্য বাস্তবায়নে তেহরানকে নতুন চুক্তিতে বাধ্য করতে নিষেধাজ্ঞাও পুনর্বহাল শুরু করে ট্রাম্প  প্রশাসন। তবে এই চাপের কাছে নতিস্বীকার করতে অস্বীকৃতি জানিয়ে আসছে ইরান।  তারপরও ওয়াশিংটনের পদক্ষেপের প্রতি সমর্থন রয়েছে সৌদি আরবের।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেন, ‘আমরা বিশ্বাস করি ইরানিরা কেবল  চাপের মুখেই সাড়া দেয়।’ তিনি বলেন, ‘ইরান যদি পারমাণবিক শক্তি হয়ে ওঠে তাহলে আরও দেশ তা অনুসরণ করবে।’ ‘আর সৌদি আরব পরিষ্কার করেছে যে, নিজেদের জনগণ এবং অঞ্চলের সুরক্ষার প্রয়োজনে সবকিছুই তারা করবে,’ বলেন আল-জুবায়ের।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর ইরান  ইস্যুতে কোন ধরনের পরিবর্তনের ধারণা করছেন জানতে চাইলে সৌদি  পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের দেখতে হবে।’

জো বাইডেন ইতোমধ্যে পারমাণবিক চুক্তিতে যুক্তরাষ্ট্রকে ফিরিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তবে অন্যান্য বিষয়ের পাশাপাশি ইরানের আঞ্চলিক  কার্যক্রম ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে তেহরানের ওপর চাপ প্রয়োগ করতে  চাইবেন বলে জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, গত সপ্তাহে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ অভিযোগ করেন, ইরান পারমাণবিক ও ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে। এর বিরুদ্ধে  সিদ্ধান্তমূলক অবস্থান নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান  তিনি। সৌদি বাদশাহর মন্তব্যের প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের  মুখপাত্র সাইদ খাতিবজাদেহ সৌদি রাজতন্ত্রকে ভিত্তিহীন অভিযোগ ও ঘৃণা ছড়ানো  থেকে বিরত থাকার আহ্বান জানান।


 গুরুত্বপূর্ণ কিছু খবর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,কাতারের খবর,কাতার প্রবাসী,দোহা,দোহার খবর,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতারের সংবাদ,কাতার প্রবাসীদের খবর,Qatar,Doha,Qatar News,Doha News,Today Qatar News,Qatar Bangladesh,Qatar Bangla News,Doha Bangla News,প্রবাস,প্রবাসীর খবর,প্রবাসের খবর

বাংলা ট্রিবিউন

সংশ্লিষ্ট খবর