রবিবার ৬ই ডিসেম্বর ২০২০ |

সম্পর্ক উন্নয়নে সৌদি বাদশা ও তুর্কি প্রেসিডেন্টের ফোনালাপ

 শনিবার ২১শে নভেম্বর ২০২০ দুপুর ১২:৪৮:৪২
সম্পর্ক

আজ থেকে সৌদি আরবে জি-টুয়েন্টি সম্মেলন শুরু হয়েছে। এর ঠিক আগ মুহূর্তে বিশেষ ফোনালাপে কথা বলেছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। 

ফোনালাপে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন ও আলোচনার মাধ্যমে অমীমাংসিত সমস্যার সমাধানের কথা হয়। গতকাল শুক্রবার ফোনালাপে সৌদি বাদশাহ এরদোয়ানকে জি টুইয়েন্টি সামিট-এ অংশগ্রহণের আহ্বান জানিয়েছেন। খবর রয়টার্স।

এক বিবৃতিতে তুরস্কের প্রেসিডেন্সি বিভাগ জানায়, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন ও বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনার দ্বার উম্মুক্ত রাখতে সম্মত হয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান ও বাদশাহ সালামান। এছাড়াও উভয়ের মধ্যে  জি-টুইয়েন্টি সামিট নিয়ে কথা হয়। 

বেশ কয়েক বছর যাবত সৌদি আরব ও তুরস্কের মধ্যে পররাষ্ট্র নীতি ও ইসলামী রাজনৈতিক দল নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়। বিশেষত ২০১৮ সালে ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে সৌদি সাংবাদিক জামাল খাশোগজি নিহতের পর দেশ দুটির মধ্যে সম্পর্কের চূড়ান্ত অবনতি ঘটে।

এদিকে এই সম্মেলনকে কেন্দ্র করে সৌদি সরকার ২০ রিয়াল মূল্যের একটি  স্মারক নোট বের করেছিল। তবে সেখানে মানচিত্র নিয়ে ভারতের জোরালো আপত্তির কারণে নোটটি প্রত্যাহার করা হয়। 

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

বিশ্বের খবর,খবর,গুরুত্বপূর্ণ খবর,বিশ্ব,আন্তর্জাতিক,প্রবাসী,প্রবাসীদের খবর,প্রবাস নিউজ,প্রবাস খবর,প্রবাস,মধ্যপ্রাচ্য,মধ্যপ্রাচ্যের খবর,আরব,আরববিশ্ব,আরবদেশের খবর,চারপাশ,এই সময়,এই মুহূর্তের খবর,সংবাদ,এই মুহূর্তের সংবাদ,ব্রেকিং নিউজ,শেষ খবর,শেষ সংবাদ,বাংলা নিউজ,বাংলা খবর,বাংলা সংবাদ,আলোচিত সংবাদ,আলোচিত খবর,আলোচিত নিউজ. বিমানের খবর,ফ্লাইট সংবাদ,বিমান,ফ্লাইট,এয়ারলাইন,এয়ারওয়েজ,এয়ার।

বাংলাদেশ প্রতিদিন

সংশ্লিষ্ট খবর