বৃহঃস্পতিবার ২৮শে জানুয়ারী ২০২১ |

কাতারের সাথে বিরোধ সমাধানে পথ খুঁজছে সৌদিআরব

কাতার |  সোমবার ২৩শে নভেম্বর ২০২০ সকাল ০৮:০৬:৩৯
কাতারের

শনিবার সউদি আরবে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনস্থলের বাইরে আল জাজিরাকে দেয়া এক ভার্চুয়াল সাক্ষাৎকারে সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান জানিয়েছেন, কাতারের সাথে তিন বছরের বিরোধ নিষ্পত্তির পথ খুঁজছে তার দেশ। তবে এর সঙ্গে কিছু নিরাপত্তা সম্পর্কিত উদ্বেগের বিষয়ও যুক্ত থাকে বলে জানান তিনি।

সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিসর ও সউদী আরব ২০১৭ সালে কাতারের সাথে কূটনৈতিক ও বাণিজ্য সম্পর্ক ছিন্ন করে এবং গ্যাসসমৃদ্ধ দেশটির ওপর সমুদ্র, স্থল ও আকাশপথে অবরোধ আরোপ করে। যদিও কাতার এসব দাবি ভিত্তিহীন বলে উল্লেখ করেছে।

সউদী মন্ত্রী বলেন, ‘কাতারের ভাইদের সাথে আমরা আমাদের যোগাযোগ রক্ষা করতে চাই। আশা করছি, কাতারও আমাদের সাথে অনুরূপ সম্পর্ক পুনরুদ্ধারে আগ্রহী হবে।’

তবে নিরাপত্তা নিয়ে অবরোধ আরোপকারী চার আরব দেশের আইনসঙ্গত উদ্বেগের সমাধান করা জরুরি বলেও মনে করেন প্রিন্স ফয়সাল।

তিনি আরো বলেছিলেন, আমরা যদি নিরাপত্তা উদ্বেগের বিষয়ে ন্যায়সঙ্গত সমাধানের পথ খুঁজে পেতে পারি; যা আমাদের নেয়া সিদ্ধান্ত গ্রহণে আমাদের উদ্বুদ্ধ করবে; তবে সেটি এই অঞ্চলের জন্য সুখবর হবে।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানি গত সপ্তাহে বলেছেন যে উপসাগরীয় সঙ্কটে কেউ বিজয় লাভ করেনি। তিনি বলেছেন, তার দেশ আশাবাদী যে এটি যে কোনো মুহুর্তেই শেষ হবে।

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,দোহা,কাতারের খবর,দোহার খবর,প্রবাসী,প্রবাস,পরবাস,প্রবাসের বাংলা খবর,কাতারের নিউজ,কাতারের সংবাদ,কাতারের বাংলা খবর,কাতারের বাংলা সংবাদ,প্রবাসীদের খবর,কাতার প্রবাসীদের খবর,মধ্যপ্রাচ্যের খবর,আজকের খবর,প্রবাসী সংবাদ,প্রবাসী নিউজ,Qatar,Doha,Qatar Bangla News,Doha News,Qatar Bangla,Middle east News,Qatar Bangladesh News,Probashi,Gulf,Gulf News,Gulf Topic,Gulf Headlines

কাতার ডেস্ক

সংশ্লিষ্ট খবর