বৃহঃস্পতিবার ২৮শে জানুয়ারী ২০২১ |

আরবিতে নামের কদর্থ, পাক রাষ্ট্রদূতকে প্রত্যাখ্যান সৌদির

 বুধবার ২৫শে নভেম্বর ২০২০ দুপুর ১২:০২:৩০
আরবিতে

পাকিস্তানি কূটনীতিক আকবর জেব [ফাইল ছবি]

আরবিতে নামের বাজে অর্থ হওয়ার কারণে সৌদি আরবে পাকিস্তানি রাষ্ট্রদূত হতে পারছেন না দেশটির একজন শীর্ষ কূটনীতিক। আকবার জেব নামের ৫৫ বছর বয়সী পাকিস্তানি কূটনীতিক দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক পরিচালক।

এর আগে ওই কূটনীতিক দক্ষিণ আফ্রিকা, ভারত, যুক্তরাষ্ট্রেও নানা দায়িত্ব পালন করেছেন। তিনি কানাডায়ও দেশটির রাষ্ট্রদূত ছিলেন।

তবে তার নাম আরবিতে খুবই বাজে অর্থ বহন করায় সৌদি প্রশাসন তাকে পছন্দ করেনি। আকবর জেব শব্দের আরবি অর্থ ‘বৃহদাকার পুরুষাঙ্গ’।

এই অর্থের নামটি ধরে সৌদি আরবে কাউকে কি আর ডাকা যায়! জনপরিসরে এই শব্দের ব্যবহার এড়াতেই আকবার জেবকে রাষ্ট্রদূত হিসেবে প্রত্যাখ্যান করেছে সৌদি।

এদিকে শুধু সৌদি আরবই নয়, এর আগেও একই কারণে আকবর জেবকে রাষ্ট্রদূত হিসেবে প্রত্যাখ্যান করে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন! এসব তথ্য জানিয়েছে আরব টাইমস।

সৌদি আরবের সাংস্কৃতিক সমালোচক আহমেদ আল-ওমরান বলেন, ‘এটা ভাবা কঠিন যে কারো নাম সমস্যার কারণ হয়ে উঠতে পারে, বিশেষ করে এই পর্যায়ে এসে। কিন্তু আমি বুঝতে পারছি যে কেন সরকার এ ধরনের প্রতিক্রিয়া দেখাল।’

এটি সাংস্কৃতিক ‘লাল সীমা’ অতিক্রম করেছে উল্লেখ করে তিনি বলেন, ‘আমি মনে করি না যে মিডিয়া এ রকম কোনো নাম প্রকাশ করার সাহস করবে। সুতরাং তিনি এখানে থাকাকালীন মিডিয়া তার নাম সংক্রান্ত সমস্যার মুখোমুখি হবে।

এটি তার সঙ্গে কাজ করা কঠিন করে তুলবে উল্লেখ করেন তিনি। সেই সাথে এ বিষয়টি যে পাকিস্তানের জন্য বিব্রতকর হবে তাও মনে করিয়ে দেন।

আরবিসহ মুসলমান প্রধান দেশগুলোতে আকবর নাম খুবই পরিচিত। এর অর্থ মহান বা বিশালাকার। কিন্তু সাধারণথ আরবিতে কারো নামের সঙ্গে জেব যুক্ত হয় না। উর্দুতে এই শব্দটি থাকলেও আরবিতে তা ‘পুরুষাঙ্গ’ বুঝায়!

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,কাতারের খবর,কাতার প্রবাসী,দোহা,দোহার খবর,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতারের সংবাদ,কাতার প্রবাসীদের খবর,Qatar,Doha,Qatar News,Doha News,Today Qatar News,Qatar Bangladesh,Qatar Bangla News,Doha Bangla News,প্রবাস,প্রবাসীর খবর,প্রবাসের খবর

বাংলা

সংশ্লিষ্ট খবর