বৃহঃস্পতিবার ২১শে জানুয়ারী ২০২১ |

কুয়েতে আবারও অবৈধদের সাধারণ ক্ষমা ঘোষণা

 শনিবার ২৮শে নভেম্বর ২০২০ সকাল ১০:৪৪:৪০
কুয়েতে

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় আবারও দেশটিতে অবৈধভাবে বসবাসরত প্রবাসীদের জন্য এক মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। তাদের থাকার বৈধতা দেয়ার বা জরিমানা দেয়ার পরে দেশ ছেড়ে যাওয়ার সুযোগ দিয়েছে।গত মঙ্গলবার দেশটির ইংরেজি দৈনিক কুয়েত টাইমসের প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

মন্ত্রণালয় অস্থায়ী ভিসায় দেশে বসবাসকারী প্রবাসীদের আবাসিক ভিসায় ৩০ নভেম্বর পর্যন্ত বাড়ানো বৈধ ভিসায় বিদেশে বসবাসের বৈধতা অবলম্বন করতে বা ৩০ নভেম্বরের আগে কুয়েত ছেড়ে যাওয়ার জন্য বলেছে।প্রায় দেড় লাখ লোকের অনুমান অনুসারে অবৈধ প্রবাসে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া এটি দ্বিতীয় ক্ষমা।

কয়েক মাস আগে প্রথম সাধারণ ক্ষমতায় অবৈধ ব্যক্তিদের বিনা জরিমানা ও বিনা মূল্যে বিমানের টিকিট নিয়ে দেশ ছাড়ার অনুমতি দেওয়া হয়েছিল।  কর্তৃপক্ষ জানিয়েছে, প্রায় ৩০ হাজার প্রবাসী বিভিন্ন জাতীয়তার সাধারণ ক্ষমা থেকে উপকৃত হয়েছে।সাম্প্রতিক সাধারণ ক্ষমাটি প্রবাসীদের জন্য প্রযোজ্য যারা ২০ জানুয়ারির আগে দেশে অবৈধভাবে বসবাস করছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্তে বলা হয়েছে যে দেশে তাদের বৈধতা পেতে ইচ্ছুক অবৈধ বহিরাগতদের ১ থেকে ৩১ ডিসেম্বর এবং আবাসিক বিষয় বিভাগে যেতে হবে। প্রয়োজনীয় জরিমানা প্রদান, নিয়মকানুন এবং শর্তগুলোর ভিত্তিতে আবাস দেয়া হবে।অবৈধ বহিরাগত যারা দেশ ত্যাগ করতে চান তাদের আবাসিক বিভাগে গিয়ে প্রয়োজনীয় জরিমানা দিতে হবে।

এরপরে তাদের দেশ ত্যাগের জন্য একটি নির্দিষ্ট সময়সীমা মঞ্জুর করা হবে এবং তাদেরকে কুয়েতে ফিরে যাওয়ার অনুমতি দেয়া হবে। অবৈধ ব্যক্তিরা যারা তাদের মর্যাদাকে বৈধতা দিতে বা নির্ধারিত সময়ের মধ্যে দেশ ত্যাগ করতে ব্যর্থ হয় তাদের আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে, কুয়েত থেকে নির্বাসিত এবং ফিরে আসতে বাধা দেয়া হবে।

নতুন সিদ্ধান্তের অধীনে, অস্থায়ীভাবে বসবাসের (১৪ অনুচ্ছেদ) ধারকরা চলতি বছর ৩০ নভেম্বরের আগে হয় দেশ ত্যাগ করতে হবে বা তাদের থাকার ব্যবস্থা আইনি করে তোলা উচিত। প্রযোজ্য বিধি ও বিধিবিধানের ভিত্তিতে রেসিডেন্সি পেয়ে তারা তাদের অবস্থানকে বৈধ করতে পারেন।  যারা স্থগিতাদেশ ছেড়ে যেতে বা আইনিকরণে ব্যর্থ হন তাদের ভিসা লঙ্ঘনকারী হিসেবে বিবেচনা করা হবে এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,কাতারের খবর,কাতার প্রবাসী,দোহা,দোহার খবর,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতারের সংবাদ,কাতার প্রবাসীদের খবর,Qatar,Doha,Qatar News,Doha News,Today Qatar News,Qatar Bangladesh,Qatar Bangla News,Doha Bangla News,প্রবাস,প্রবাসীর খবর,প্রবাসের খবর

কুয়েত টাইমস

সংশ্লিষ্ট খবর