বৃহঃস্পতিবার ২১শে জানুয়ারী ২০২১ |

তুরস্কের শেয়ার মার্কেটে ১০ ভাগ কিনে নিল কাতার

কাতার |  রবিবার ২৯শে নভেম্বর ২০২০ দুপুর ১২:৩৯:১০
তুরস্কের

তুরস্ক ও কাতার দুদেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার করার লক্ষ্যে ১০টি নতুন চুক্তি স্বাক্ষর করেছে দুই দেশ। গত বৃহস্পতিবার কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির তুরস্ক সফরে আঙ্কারার প্রেসিডেন্সিয়াল প্যালেসে এসব চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে অংশ নেন শেখ তামিম। 

দুই দেশের মধ্যকার চুক্তির আওতায় তুর্কি স্টক এক্সচেঞ্জ বর্সা ইস্তাম্বুলের ১০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে কাতার। 

পাশাপাশি কাতারের কাছে ইস্তাম্বুলের বিলাসবহুল শপিং মল ইস্তিনি পার্কের শেয়ার হস্তান্তরের জন্য আরেকটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ইস্তাম্বুল গোল্ডেন হর্ন প্রজেক্টে যৌথ বিনিয়োগের জন্য দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। 

এছাড়াও পানি, অর্থনৈতিক উন্নয়ন ও আর্থিক সহযোগিতা এবং পরিবার ও সামাজিক সেবার জন্য বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। 

কাতারে সউদী নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা আরোপের পরে এই দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উল্লেখযোগ্যভাবে জোরদার হয়েছে। বিশ্ব রাজনীতিতে কাতার এখন তুরস্কের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। সামরিক, রাজনৈতিক ও অর্থনৈতিক দিক থেকে দুই দেশ এক সুতোয় গাঁথা।

২০১৭ সালে সউদি আরবের নেতৃত্বে কাতারের উপর নিষেধাজ্ঞা শুরুর সাথে সাথে কাতারের প্রয়োজন মেটাতে অতিরিক্ত সেনা ও খাবার প্রেরণ করে তুরস্ক।

দুই দেশ সাম্প্রতিক বছরগুলোতে সামরিক ও অর্থনৈতিক সম্পর্ককে জোরদার করেছে এবং বৃহস্পতিবারের বৈঠকের আগে মোট ৫২টি চুক্তি এবং পাঁচটি যৌথ ঘোষণাতে স্বাক্ষর করেছে। 

তুরস্ক-কাতারের সর্বশেষ বৈঠকের পর চুক্তির সংখ্যা ৬২-তে দাঁড়িয়েছে।

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,দোহা,কাতারের খবর,দোহার খবর,প্রবাসী,প্রবাস,পরবাস,প্রবাসের বাংলা খবর,কাতারের নিউজ,কাতারের সংবাদ,কাতারের বাংলা খবর,কাতারের বাংলা সংবাদ,প্রবাসীদের খবর,কাতার প্রবাসীদের খবর,মধ্যপ্রাচ্যের খবর,আজকের খবর,প্রবাসী সংবাদ,প্রবাসী নিউজ,Qatar,Doha,Qatar Bangla News,Doha News,Qatar Bangla,Middle east News,Qatar Bangladesh News,Probashi,Gulf,Gulf News,Gulf Topic,Gulf Headlines

কাতার ডেস্ক

সংশ্লিষ্ট খবর