শনিবার ১৬ই জানুয়ারী ২০২১ |

পয়েন্ট নিয়ে ফেরা হল না জামালদের

 রবিবার ৬ই ডিসেম্বর ২০২০ রাত ০১:২০:৪১
পয়েন্ট

এশিয়ান চ্যাম্পিয়ন ও ২০২২ বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতারের মাঠ থেকে  অন্তত এক পয়েন্ট নিয়ে ঢাকায় ফিরতে চেয়েছিলেন বাংলাদেশ দলনায়ক জামাল ভূইয়া।  কিন্তু পয়েন্ট দূরে থাক, উল্টো ৫-০ গোলে বিধ্বস্ত হওয়ার লজ্জা নিয়েই ফিরছেন  তারা। বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে শুক্রবার এমন বড় ব্যবধানেই কাতারের  কাছে হেরেছে বাংলাদেশ।

বড় ব্যবধানে হারের পর সঙ্গতকারণেই গোলকিপারের দিকে আঙুল তোলেন সবাই। যদিও এই ম্যাচে বাংলাদেশ দলের গোলকিপার  আনিসুর রহমান জিকোর পারফরম্যান্স বেশ ভালো ছিল এবং কোচ জেমি ডের প্রশংসাও  পাচ্ছেন তিনি। 

গত বছর অক্টোবরে ঢাকায় প্রথম লেগের খেলায় কাতারের  কাছে ২-০ ব্যবধানে হারলেও সেবার বেশ ভালো লড়াই করে বাংলাদেশ। কিন্তু এবার  দোহায় নূন্যতম প্রতিরোধটুকুও গড়তে পারেননি জামালরা। শক্তিশালী কাতারের আক্রমণভাগ বাংলাদেশের রক্ষণভাগকে রীতিমতো নাচিয়েছে। পুরো ম্যাচে তারা ৩২ বার গোলের চেষ্টা করেছে, যার মধ্যে ১৫টি শট নেয় লক্ষ্য বরাবর, গোল হয়েছে  ৫টি। অন্তত ১০টি দুর্দান্ত সেভ করেন জিকো। নিজের প্রথম প্রতিযোগিতামূলক  ম্যাচেই ১০টি সেভ করে তাক লাগিয়ে দেন তিনি। যদিও দলের বড় হারে তার এই  কৃতিত্ব বিফলেই গেল। 

অবশ্য কোচের মন জয় করে নিতে পেরেছেন তিনি। জেমি  বলেন, আমি মিনে করি, জিকোকে খেলিয়ে আমি সঠিক সিদ্ধান্ত নিয়েছি। সে  দারুণভাবে কয়েকটি সেভ করেছে। প্রথম আন্তর্জাতিক ম্যাচে সে অবিশ্বাস্য ও  বিশ্বমানের কিছু সেভ করেছে।

জেমি বলছেন, হারের ব্যবধান ৪-০ হলেই ভালো  হতো। অন্যদিকে কাতার কোচ ফেলিক্স সানচেজ ৫ গোল দিয়েও সন্তুষ্ট নন। তিনি  বলেন, আমরা পাঁচ গোল দিয়েছি, কিন্তু আমার মনে হয় আরো বেশি গোল হতে পারতো।

বিশ্বকাপ  ও এশিয়ান কাপ বাছাইয়ে এশিয়ার ৪০টি দল ৮ গ্রুপে বিভক্ত হয়ে  প্রতিদ্বন্দ্বিতা করছে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল উঠবে তৃতীয় রাউন্ডে।  ‘ই’ গ্রুপে ৫ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তলানিতে বাংলাদেশ, কাতার ৬ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে সবার উপরে থেকে পরের রাউন্ড নিশ্চিত করেছে। গ্রুপের বাকি  দলগুলো ওমান (১২ পয়েন্ট), আফগানিস্তান (৪) ও ভারত (৩)।  

ফিফা র‌্যাংকিংয়ে কাতার ৫৯ নম্বরে, বাংলাদেশের অবস্থান ১৮৪তে।

কাতারের আরও কিছু খবর পড়ুন এখান থেকে 

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

এশিয়ান চ্যাম্পিয়ন,কাতার,কোচে,জেমি,জামাল ভূইয়া,ফিফা র‌্যাংকিংয়ে কাতার ৫৯ নম্বরে,বাংলাদেশের অবস্থান ১৮৪তে,কাতার খেলল,দেখল বাংলাদেশ,৪-০ পর্যন্ত ঠিক ছিল,পঞ্চম গোলটা বেশি হয়ে গেছে

সংশ্লিষ্ট খবর