রবিবার ১৭ই জানুয়ারী ২০২১ |

বুফে খাওয়ার সাত কৌশল

 রবিবার ৩রা জানুয়ারী ২০২১ রাত ০৮:২০:৪২
বুফে

প্রথম যেদিন বুফে খেতে যাই, সেদিন ইচ্ছে ছিল সাবাড় করে দেব। এত্ত খাব এত্ত খাব এত্ত খাব যে...। কিন্তু না, আমি খেতেই পারিনি। বন্ধুরা আমার খাওয়ার বহর দেখে মারাত্মক হতাশ হয়ে তিন দিন কথা বলেনি। কারণ, ওরা আশা করেছিল, আমি এত্ত খাব এত্ত খাব এত্ত খাব যে...। আমি ওদের সে আশার গুড়ে বুড়িগঙ্গার বালি ঢেলে দিয়েছিলাম।

কিন্তু আমি হাল ছাড়িনি। দীর্ঘ দীর্ঘদিন আমি শারীরিক ও মানসিকভাবে প্রস্তুতি নিয়েছিলাম বুফে খাওয়ার জন্য। এবং সেই ‘এত্ত খাব যে...’ তরিকায় বন্ধুদের দেখিয়ে দেওয়ার জন্যই। এ জন্য আমি আমাদের মহল্লার বিখ্যাত ‘শেফ’ মকবুল চাচার শরণাপন্ন হয়েছিলাম। তিনি আমার চেহারাসুরত দেখেটেখে বলেছিলেন, ‘বাজান, তুমি বরং হুমায়ূন আহমেদ সাবের সঙ্গে যোগাযোগ করো। তিনি খাইদ্যরসিক ছেলেন তো। জানতি পারেন ব্যাপারটা।’

এ কথায় আমি না হকচকিয়ে পারিনি। হুমায়ূন আহমেদ! আমি ঢোঁক গিলে ঠোঁট চেটে বলেছিলাম, চাচা, তিনি তো গত হয়েছেন অনেক দিন হলো। 

মকবুল চাচা বেশ খানিকটা দুঃখিত হলেন মনে হলো। বললেন, ‘তাইলে আমার কিছু করার নাই। টেলিভিশনে তাঁর এক নাটক দেইখা পুরা একখান গরু খায়া আমিও খাওনে চ্যাম্পিয়ন হইতে চাইছিলাম।

কিন্তু কসাইয়ের দোকানে আস্ত একখান গরুর সব গোস্ত দেইখা আমার চোখ খুইলা গেছিল, মাথা ঘুরতে শুরু করছিল বনবন কইরা। সোজা কথা, সেই থিকা আমার আক্কেল হইছে। নগদে পোতিযোগিতাত্থে নাম কাটাইয়া ফেলছি।’

বুফে খাওয়ার সাত কৌশল
পিক্সাবে ডটকম

ভাবছেন, বুফে খাওয়ার টেকনিকের সঙ্গে এই গল্পের যোগ কোথায়, তাই তো? বলছি জনাব। পুরো একটা গরুর মাংসের পরিমাণ কী হতে পারে, সেটা নিজের চোখে দেখে আমাদের মকবুল চাচার যেমন ‘মাথা ঘুরতে শুরু করছিল’, বুফে টেবিলে রাশি রাশি খাবার দেখে আপনারও তেমন মাথা চক্কর দিতেই পারে। আপনার মনে হতেই পারে, আজ ফাটিয়ে সাঁটাব। কিন্তু না। দেখা গেল, পর্বতের মূষিক প্রসব হয়েছে। তখন আপনার একধরনের হীনম্মন্যতা দেখা দিতে পারে। সেটা কি ঠিক হবে?

হবে না। ফলে আপনাকে হোলস্টিক অ্যাপ্রোজ বা সামগ্রিক দৃষ্টিভঙ্গি নিয়ে বুফে খাওয়ার ব্যাপারে অগ্রসর হতে হবে। আমি দীর্ঘ দীর্ঘদিন শারীরিক ও মানসিকভাবে প্রস্তুতি নেওয়ার পর যে সাত কৌশল আবিষ্কার করেছি, তা একই সঙ্গে বিপজ্জনক ও যুগান্তকারী। লাগলে ছক্কা, না লাগলে আউট।

কৌশল ১

মানসিকভাবে প্রস্তুতি নিতে থাকুন। সেটা এক মাস থেকে এক বছর বা তারও বেশি সময় ধরে হতে পারে।

কৌশল ২

এ সময় অবশ্যই বুফে খেতে যাবেন না। বরং ইউটিউবে দেখে দেখে দেশি-বিদেশি বুফে খাবারের ভিডিও দেখুন। তাতে আপনার ভেতর একটা আগ্রাসী মনোভাব তৈরি হবে। বুফে খেতে গিয়ে হাত খুলে ব্যাটিং করতে পারবেন।

কৌশল ৩

বুফে খাবার পাওয়া যায়, তেমন কিছু নামকরা রেস্তোরাঁর বিজ্ঞাপন দেখতে থাকুন নিয়ম করে। কী কী খাবার দিচ্ছে, সেগুলোর রেসিপি খুঁজে দেখুন গুগলে বা ইউটিউবে। কীভাবে রান্নাটা হয়, তা–ও দেখুন। মনে রাখবেন, বিষয়টি আপনাকে সামগ্রিকভাবে দেখতে হবে।

কৌশল ৪

স্ত্রী-বান্ধবী-স্বামী কিংবা বন্ধুর সঙ্গে খাবার নিয়ে কোনো কথা বলবেন না, খাবার নিয়ে কোনো ধরনের ঝগড়াঝাঁটিতে যাবেন না। মনে রাখবেন, খাওয়ার জন্য মনঃসংযোগ খুবই প্রয়োজনীয়। বুফে খাওয়ার বেলায় তা আরও গুরুত্বপূর্ণ। কারণ, একগাদা মানুষের সামনে রাশি রাশি খাবার খেতে হবে আপনাকে। মনঃসংযোগের সামান্যতম হেরফেরে কিন্তু সেঞ্চুরি হাতছাড়া হয়ে যেতে পারে।

কৌশল ৫

নার্ভাস হবেন না। নার্ভাস হওয়ার জন্যই শচীন টেন্ডুলকার থেকে শুরু করে আমাদের সাকিব–মুশকিক–রিয়াদ–তামিমরা বহুবার নিরানব্বই কিংবা নব্বইয়ের ঘরে আউট হয়েছেন। কাজেই বুফে খেতে গিয়ে নার্ভাস হওয়া যাবে না।

কৌশল ৬

তিন দিনের নিয়ন্ত্রিত ডায়েট কোর্স করতে হবে বুফে খাওয়ার আগে। ধরুন, পরশু আপনার বুফে খাওয়ার পরিকল্পনা। তাহলে আজ থেকে ডায়েটে নিয়ন্ত্রণ আনুন। সকালের নাশতা খাওয়া বাদ দিন। দুপুরের খাবার অর্ধেক করে ফেলুন। রাতে খাবেন না। এ প্রক্রিয়ার মাধ্যমে খাবারের প্রতি আপনার শরীরের যে আর্চ তৈরি হবে, যে আগ্রহ তৈরি হবে, সেটাই আপনার প্রয়োজন। সেটা যদি শত ভাগ হয়ে থাকে, তাহলে আপনি হাতা গুটিয়ে ব্যাটিং করতে পারবেন বুফে টেবিলে।

কৌশল ৭

ডিসকাউন্ট খুব গুরুত্বপূর্ণ। অবশ্যই ডিসকাউন্ট দেখে যাবেন বুফে খেতে। 

(সাত লাকি সংখ্যা। লাকি সেভেন বলা হয়। নতুন বছরে আপনার জন্য সাত সংখ্যাটি সাফল্য বয়ে আনুক, আমরা সেটাই চাইব। তবে বলতে ভুলে গিয়েছিলাম, সাতের পর আট নম্বর টেকনিক লিখলে আমি লিখতাম, সাফল্য–ব্যর্থতা বড় বিষয় নয়; অংশগ্রহণই বড় কথা। এই যে আপনি প্রস্তুতি নিলেন, সেটা বৃথা যাবে না। আমারও যায়নি। সে গল্প পরে শোনানো যাবে।)

নতুন বছরে কাতারে বাড়লো জ্বালানি তেলের দাম

কাতারের খবর

প্রবাসীদের কিছু খবর


গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

প্রবাসী,প্রবাসীর খবর,প্রবাসী জীবন,প্রবাস জীবন,আজকের প্রবাসী খবর,প্রবাসী বাংলাদেশিদের খবর,প্রবাসী নিউজ,প্রবাসী বাংলা নিউজ,প্রবাস খবর,প্রিয় প্রবাসী,প্রবাস সংবাদ,প্রবাসীদের খবর,প্রবাসী বাংলাদেশি,প্রবাসী বাংলাদেশীদের খবর,প্রবাস বার্তা,প্রবাস নিউজ,প্রবাস সময়,প্রবাস আপডেট,প্রবাসীদের আপডেট,প্রবাস মেইল,মধ্যপ্রাচ্যের খবর,আজকের খবর,প্রবাসী সংবাদ,সৌদিআরব,বাহরাইন,আরব আমিরাত,ওমান,কুয়েত,উপসাগরীয় দেশ,উপসাগরীয় খবর,মধ্যপ্রাচ্য,প্রবাস,প্রবাসের খবর,কাতার নিউজ,গালফ,গালফ বাংলা,প্রবাসী শ্রমিক

প্রথম আলো

সংশ্লিষ্ট খবর