রবিবার ১৭ই জানুয়ারী ২০২১ |

নিষেধাজ্ঞার মুখেও সর্বোচ্চ উপার্জনকারী অ্যাপ টিকটক

 সোমবার ১১ই জানুয়ারী ২০২১ সকাল ০৮:৪৪:৪৬
নিষেধাজ্ঞার

শর্ট ভিডিও তৈরির সোস্যাল মিডিয়া অ্যাপ টিকটকের বৃহৎ দুই বাজার ভারত ও যুক্তরাষ্ট্র।

ভূরাজনৈতিক দ্বন্দ্ব ও নিরাপত্তা দুর্বলতার জেরে এরই মধ্যে ভারতে নিষিদ্ধ করা হয়েছে টিকটক। যুক্তরাষ্ট্রে অ্যাপটিকে নিষিদ্ধে নির্বাহী আদেশে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে যুক্তরাষ্ট্রে কার্যক্রম বন্ধের বিষয়টি এখন আদালতে ঝুলে আছে। বৃহৎ দুই বাজারে নিষেধাজ্ঞার মুখে থেকেও ২০২০ সালে বিশ্বের সর্বোচ্চ উপার্জনকারী অ্যাপের তকমা দখলে নিয়েছে টিকটক। খবর ইন্দো-এশিয়ান নিউজ সার্ভিস।

অ্যাপ বিশ্লেষক প্রতিষ্ঠান অ্যাপটোপিয়ার তথ্যমতে, গত বছর ৫৪ কোটি ডলার মুনাফা করার মাধ্যমে বিশ্বের একক অ্যাপ হিসেবে সর্বোচ্চ উপার্জনকারীর তকমা দখলে নিয়েছে টিকটক। ৫১ কোটি ৩০ লাখ ডলার মুনাফা করে গত বছরের সর্বোচ্চ উপার্জনকারী অ্যাপ তালিকায় দ্বিতীয় শীর্ষ অবস্থানে রয়েছে অনলাইন ডেটিং অ্যাপ টিন্ডার।

গত বছর গুগল নিয়ন্ত্রিত ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবের মুনাফা ৪৭ কোটি ৮০ লাখ ডলারে পৌঁছেছে। সর্বোচ্চ উপার্জনকারী অ্যাপ তালিকায় তৃতীয় শীর্ষ অবস্থানে রয়েছে ইউটিউব। এছাড়া গত বছর ৩১ কোটি ৪০ লাখ ও ৩০ কোটি ডলার মুনাফা নিয়ে বিশ্বের সর্বোচ্চ উপার্জনকারী অ্যাপ তালিকায় যথাক্রমে চতুর্থ ও প্রঞ্চম অবস্থানে রয়েছে ডিজনি প্লাস ও টেনসেন্ট ভিডিও।

ভারত-চীনের সীমান্ত উত্তেজনার জেরে গত বছর জুলাই মাসে দেশটিতে টিকটক নিষিদ্ধ করা হয়।

ওই সময় সীমান্ত উত্তেজনার জেরে ভারতে বিভিন্ন মহল থেকে চীনা পণ্য বর্জনের ডাক ওঠে। সোস্যাল মিডিয়ায় চীনা অ্যাপ আনইনস্টলেরও দাবি জানিয়েছিলেন অনেকে।

কার্যত টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ারইট, বিগো লাইভ ও হেলোর মতো ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধের মধ্য দিয়ে সে পথেই হাঁটতে বাধ্য হয় ভারতের সরকার। চীনা এসব অ্যাপকে দেশটির সার্বভৌমত্ব ও অখণ্ডতা, প্রতিরক্ষা এবং জাতীয় নিরাপত্তার জন্য হুমকি উল্লেখ করা হয়।

ভারত সরকারের বিবৃতিতে বলা হয়, টিকটকসহ অন্যান্য চীনা অ্যাপ দেশ ও দেশের নাগরিকদের জন্য বিপজ্জনক।

কাতারের আরও খবর

আরো পড়ুন

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

প্রবাসী,প্রবাসীর খবর,প্রবাসী জীবন,প্রবাস জীবন,আজকের প্রবাসী খবর,প্রবাসী বাংলাদেশিদের খবর,প্রবাসী নিউজ,প্রবাসী বাংলা নিউজ,প্রবাস খবর,প্রিয় প্রবাসী,প্রবাস সংবাদ,প্রবাসীদের খবর,প্রবাসী বাংলাদেশি,প্রবাসী বাংলাদেশীদের খবর,প্রবাস বার্তা,প্রবাস নিউজ,প্রবাস সময়,প্রবাস আপডেট,প্রবাসীদের আপডেট,প্রবাস মেইল,মধ্যপ্রাচ্যের খবর,আজকের খবর,প্রবাসী সংবাদ,সৌদিআরব,বাহরাইন,আরব আমিরাত,ওমান,কুয়েত,উপসাগরীয় দেশ,উপসাগরীয় খবর,মধ্যপ্রাচ্য,প্রবাস,প্রবাসের খবর,কাতার নিউজ,গালফ,গালফ বাংলা,প্রবাসী শ্রমিক

বণিক বার্তা

সংশ্লিষ্ট খবর