রবিবার ১৭ই জানুয়ারী ২০২১ |

বিরোধ নিষ্পত্তিতে তুরস্ক-গ্রিস আলোচনা শুরু ২৫ জানুয়ারি

 বুধবার ১৩ই জানুয়ারী ২০২১ সকাল ০৮:২৮:১১
বিরোধ

ভূমধ্যসাগরে সমুদ্রসীমা ও অন্যান্য বিষয়ে বিরোধ নিষ্পত্তিতে তুরস্ক ও গ্রিসের মধ্যে থেমে যাওয়া আলোচনা ২৫ জানুয়ারি পুনরায় শুরু হচ্ছে। সোমবার এক বিবৃতিতে এই তথ্য জানায় তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়, ‘৬১তম এই প্রারম্ভিক আলোচনা ২৫ জানুয়ারি, ২০২১ তারিখে ইস্তাম্বুলে অনুষ্ঠিত হবে।’

গত বছর এমনই এক আলোচনার পরিকল্পনা বিতর্কিত সমুদ্রসীমায় তুর্কি জরিপকারী এক জাহাজ মোতায়েনের পরিপ্রেক্ষিতে উভয়পক্ষের মধ্যে মতবিরোধের কারণে ব্যর্থ হয়।

জাহাজটি এখনো ভূমধ্যসাগরে জরিপ কাজে মোতায়েন রয়েছে।

এর আগে সোমবার আঙ্কারা ও এথেন্স উভয়পক্ষই আলোচনা শুরু করার আগ্রহ প্রকাশ করে। ২০১৬ সালের মার্চে এথেন্সে উভয়পক্ষের মধ্যে আলোচনার পর তা স্থগিত হয়ে যায়।

২০০২ থেকে ২০১৬ পর্যন্ত দুই দেশের মধ্যে ১৪ বছরে ৬০ দফা আলোচনা হয়।

গ্রিক প্রধানমন্ত্রী কিরইয়াকস মিটসোটাকিস জানান, তার সরকার আলোচনায় অংশ নেবে।

পর্তুগাল সফররত গ্রিক প্রধানমন্ত্রী লিসবনে সাংবাদিকদের বলেন, ‘আমরা তুরস্কের সাথে এক ফলপ্রসূ ও কার্যকর সম্পর্ক স্থাপন করতে চাই।’

তিনি বলেন, ‘গালগল্প বাদ দিয়ে এখন সময় হয়েছে সবাই বসে একটি নির্দিষ্ট তারিখ ঠিক করা।’

এর আগে সোমবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুশওলু জানান, বিরোধপূর্ণ বিষয়ে আলোচনার জন্য গ্রিসকে তুরস্কের মাটিতে আমন্ত্রণ জানানো হচ্ছে।

সাংবাদিকদের কাছে তিনি বলেন, গ্রিসকে আনুষ্ঠানিক নিমন্ত্রণ করবে তুরস্ক। জানুয়ারিতে অনুষ্ঠিত প্রথম এই বৈঠকে অংশ নেয়ার জন্য গ্রিসকে আহ্বান জানান চাভুশওলু।

এদিকে মঙ্গলবার আঙ্কারায় ইইউ দূতের সাথে সাক্ষাতের পর সাংবাদিকদের কাছে নতুন আলোচনার বিষয়ে আনুষ্ঠানিক বক্তব্য রাখবেন বলে আশা করা হচ্ছে।

ন্যাটোর সদস্য দুই প্রতিবেশি দেশের মধ্যে সমুদ্রসীমা, জ্বালানির অধিকার, আকাশসীমা ও সমুদ্রের কিছু দ্বীপের নিয়ন্ত্রণ নিয়ে বিরোধ রয়েছে।

গত বছর আগস্টে তুরস্কের জরিপ করা জাহাজ ওরুচ রইস সাইপ্রাসের পশ্চিমে ভূমধ্যসাগরে তেল ও গ্যাসের সন্ধানে জরিপ শুরু করলে দুইদেশের বিরোধ যুদ্ধে রূপান্তরিত হওয়ার শঙ্কা দেখা দেয়।

ইউরোপীয় ইউনিয়নের সদস্যপ্রার্থী তুরস্ক ভূমধ্যসাগরের কিছু অঞ্চলকে নিজেদের সমুদ্রসীমার অংশ দাবি করে ওই অঞ্চলে প্রাকৃতিক সম্পদ অনুসন্ধান করছে। ওই অঞ্চলগুলোকে গ্রিস ও সাইপ্রাসের গ্রিক প্রশাসনও নিজেদের অঞ্চল বলে দাবি করে আসছে।

তুরস্ক গ্রিস ও গ্রিক সাইপ্রাসের ওই দাবি প্রত্যাখ্যান করে বলছে, আঙ্কারা আন্তর্জাতিক আইন অনুসারে সকল বিরোধ মেটাতে ইচ্ছুক।

সমুদ্রে জরিপকে কেন্দ্র করে আগস্ট থেকে বিভিন্ন সময়ে তুরস্কের ওপর ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞার হুমকি দিয়ে আসছে।

যুদ্ধ পরিস্থিতির মধ্যেই বিভিন্ন সময় প্রতিদ্বন্দ্বী সামরিক শক্তির সাথে তুরস্ক ও গ্রিস সামরিক মহড়ায় অংশ নিয়েছে।

কাতারে আরও বাড়লো হোটেল কোয়ারেন্টাইনের মেয়াদ

কাতারে অ্যাম্বুলেন্সের পেছনে গাড়ি চালালে কত জরিমানা?

কাতারের আরও খবর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

প্রবাসী,প্রবাসীর খবর,প্রবাসী জীবন,প্রবাস জীবন,আজকের প্রবাসী খবর,প্রবাসী বাংলাদেশিদের খবর,প্রবাসী নিউজ,প্রবাসী বাংলা নিউজ,প্রবাস খবর,প্রিয় প্রবাসী,প্রবাস সংবাদ,প্রবাসীদের খবর,প্রবাসী বাংলাদেশি,প্রবাসী বাংলাদেশীদের খবর,প্রবাস বার্তা,প্রবাস নিউজ,প্রবাস সময়,প্রবাস আপডেট,প্রবাসীদের আপডেট,প্রবাস মেইল,মধ্যপ্রাচ্যের খবর,আজকের খবর,প্রবাসী সংবাদ,সৌদিআরব,বাহরাইন,আরব আমিরাত,ওমান,কুয়েত,উপসাগরীয় দেশ,উপসাগরীয় খবর,মধ্যপ্রাচ্য,প্রবাস,প্রবাসের খবর,কাতার নিউজ,গালফ,গালফ বাংলা,প্রবাসী শ্রমিক

আলজাজিরা

সংশ্লিষ্ট খবর