বুধবার ৩রা মার্চ ২০২১ |

বিশ্বে প্রবাসীদের সংখ্যায় শীর্ষে ভারত

 রবিবার ১৭ই জানুয়ারী ২০২১ সকাল ১০:১৪:০৮
বিশ্বে

বিশ্বে প্রবাসীদের সংখ্যায় শীর্ষে ভারত। জাতিসংঘের শুক্রবারের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। ২০২০ সালের ইন্টারন্যাশনাল মাইগ্রেসন রিপোর্ট অনুযায়ী, এক কোটি ৮০ লাখ ভারতীয় বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করছেন।

ভারতীরা যেসব দেশে বেশি রয়েছে তাদের মধ্যে সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র।

পরিসংখ্যানে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতে ভারতীয় আছেন ৩ দশমিক ৫ মিলিয়ন, যুক্তরাষ্ট্রে ২ দশমিক ৭ মিলিয়ন, সৌদি আরবে ২ দশমিক ৫ মিলিয়ন।

এছাড়া অন্যান্য যেসব দেশে উল্লেখযোগ্য ভারতীয়রা আছেন তাদের মধ্যে রয়েছে, অস্ট্রেলিয়া, কানাডা, কুয়েত, ওমান, পাকিস্তান, কাতার, যুক্তরাজ্য।

রিপোর্ট অনুযায়ী, যেসব দেশে সবচেয়ে বেশি সংখ্যক প্রবাসী বসবাস করছে তাদের মধ্যে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের নাম। দেশটিতে পাঁচ কোটি ১০ লাখ মানুষ প্রবাসী হিসেবে আছে। বিশ্বের মোট প্রবাসীর ১৮ শতাংশ যুক্তরাষ্ট্রে বসবার করছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০০০ সাল থেকে ২০২০ সালের বিশ্বের বহু দেশে ভারতীয়দের সংখ্যা অনেক হারে বেড়েছে। এইসময়ে প্রায় ১০ মিলিয়ন ভারতীয়র সংখ্যা বেড়েছে।

২০০০ সালে প্রবাসীর দিক থেকে ভারতের অবস্থান ছিল তৃতীয় এবং ২০২০ সালে তা দাঁড়িয়েছে শীর্ষে। এসব প্রবাসীর মধ্যে বাইরে পড়তে যাওয়া শিক্ষার্থীর হিসেবও ধরা হয়েছে।

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

প্রবাসী,প্রবাসীর খবর,প্রবাসী জীবন,প্রবাস জীবন,আজকের প্রবাসী খবর,প্রবাসী বাংলাদেশিদের খবর,প্রবাসী নিউজ,প্রবাসী বাংলা নিউজ,প্রবাস খবর,প্রিয় প্রবাসী,প্রবাস সংবাদ,প্রবাসীদের খবর,প্রবাসী বাংলাদেশি,প্রবাসী বাংলাদেশীদের খবর,প্রবাস বার্তা,প্রবাস নিউজ,প্রবাস সময়,প্রবাস আপডেট,প্রবাসীদের আপডেট,প্রবাস মেইল,মধ্যপ্রাচ্যের খবর,আজকের খবর,প্রবাসী সংবাদ,সৌদিআরব,বাহরাইন,আরব আমিরাত,ওমান,কুয়েত,উপসাগরীয় দেশ,উপসাগরীয় খবর,মধ্যপ্রাচ্য,প্রবাস,প্রবাসের খবর,কাতার নিউজ,গালফ,গালফ বাংলা,প্রবাসী শ্রমিক

ইত্তেফাক

সংশ্লিষ্ট খবর