বুধবার ৩রা মার্চ ২০২১ |

বাংলাদেশকে বছরে সাড়ে ১২ লাখ টন গ্যাস দিবে কাতার

কাতার |  সোমবার ২২শে ফেব্রুয়ারি ২০২১ সন্ধ্যা ০৭:৪০:১৩
বাংলাদেশকে

বাংলাদেশে প্রতি বছর ১২ লাখ ৫০ হাজার টন তরলিকৃত প্রাকৃতিক গ্যাস সরবরাহ করতে নেদারল্যান্ডভিত্তিক জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠান ভিটলের সাথে চুক্তি করেছে কাতারের জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠান কাতার পেট্রোলিয়াম (কিউপি)। সোমবার কিউপির এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

চুক্তির আওতায় বাংলাদেশে ভিটলের গ্রাহকদের জন্য তরলিকৃত গ্যাসের সরবরাহ এই বছরের শেষ থেকে শুরু হতে যাচ্ছে।

কাতারের জ্বালানিমন্ত্রী ও কিউপির সিইও সাদ বিন শারিদা আল-কাবি এই চুক্তিকে স্বাগত জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমরা আনন্দিত ভিটলের সাথে ক্রয়-বিক্রয়ের এই চুক্তি স্বাক্ষর করে এবং এই চুক্তির আওতায় বাংলাদেশের জ্বালানির চাহিদা পূরণে আরো অবদান রাখার প্রত্যাশা করছি।’

তিনি আরো বলেন, ‘এই চুক্তি অংশীদার ও গ্রাহকদের চাহিদা মেটাতে আমাদের সক্ষমতাকে জোরালোভাবে তুলে ধরেছে। সারাবিশ্বে গ্রাহক ও অংশীদারদের চাহিদা অনুযায়ী সরবরাহ অব্যাহত রাখতে পারায় আমরা গর্বিত।’

ভিটল বিশ্বজুড়ে জ্বালানি সরবরাহ করা বৃহত্তম বেসরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান, যার বার্ষিক রাজস্ব টেক জায়ান্ট অ্যাপলের সাথে তুলনীয়।

সংবাদমাধ্যম ব্লুমবার্গের তথ্যানুসারে, ২০১৯ সালে ভিটল প্রতিদিন ৮০ লাখ ব্যারেলের বেশি ক্রুড তেল ও পেট্রোলিয়াম লেনদেন করেছে।

১৬ কোটি জনসংখ্যার দেশ বাংলাদেশ দেশীয় গ্যাসক্ষেত্রের সরবরাহ ফুরিয়ে আসায় ভারত ও পাকিস্তানের সাথে আগামীতে গুরুত্বপূর্ণ তরলিকৃত গ্যাস আমদানিকারক হিসেবে প্রতিষ্ঠিত হতে চলছে।

২০১৯ সালে বাংলাদেশ ৩৮ লাখ ৯০ হাজার টন তরলিকৃত গ্যাস আমদানি করেছে।

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,দোহা,কাতারের খবর,দোহার খবর,প্রবাসী,প্রবাস,পরবাস,প্রবাসের বাংলা খবর,কাতারের নিউজ,কাতারের সংবাদ,কাতারের বাংলা খবর,কাতারের বাংলা সংবাদ,কাতারের আপডেট,কাতারের অবস্থা,কাতার প্রবাসী,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতার প্রবাসীদের খবর,কাতার আজকের খবর,কাতার প্রবাসী নিউজ,গালফ নিউজ,বাংলা কাতার,কাতার খবর,Qatar,Doha,Qatar Bangla News,Doha News,Qatar Bangla,Middle east News,Qatar Bangladesh News,Probashi,Gulf,Gulf News,Gulf Topic,Gulf Headlines,Qatar News,Today Qatar News,Qatar Bangladesh,Doha Bangla News

নয়া দিগন্ত

সংশ্লিষ্ট খবর