আমি নিজেও একজন প্রবাসী: প্রবাসী কল্যাণ মন্ত্রী

সংযুক্ত আরব আমিরাত সফর করছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

তিনি আমিরাতের দুবাইয়ে সিআইপিদের বৃহৎ সংগঠন এনআরবি সিআইপি অ্যাসোসিয়েশন আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নেন।

৩২টি দেশের সিআইপিদের অংশগ্রহণে এই উন্মুক্ত আলোচনায় বিমান টিকিটের চড়া মূল্য, প্রবাসীদের প্রেরিত রেমিটেন্স থেকে প্রণোদনা চালু, বিভিন্ন দেশে ভিসা জটিলতা, অসহায় প্রবাসীদের মৃতদেহ সরকারি খরচে দেশে প্রেরণ না করাসহ প্রবাসীদের বিভিন্ন দাবি নিয়ে আলোচনা করেন অনুষ্ঠানের আয়োজক ও অতিথিবৃন্দ।

রবিবার (১১ ফেব্রুয়ারি) আমিরাতে বর্ণাঢ্য আয়োজনে দুবাই মিলেনিয়াম প্লাজা ডাউনটাউন হোটেলে প্রধান অতিথি হিসেবে ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

নানা অপরাধ প্রবণতা মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মানবসম্পদ রপ্তানিতে প্রতিবন্ধকতা তৈরি করছে বলে উল্লেখ করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।

দেশে রেমিটেন্স প্রবাহ বৃদ্ধির জন্য বিশ্বব্যাপী বাংলাদেশিদের মধ্যে সচেতনতা বাড়ানোর উপর জোর দিয়েছেন এনআরবি সিআইপি এসোসিয়েশনের নেতৃবৃন্দরা।

সেইসঙ্গে রেমিটেন্স সৈনিকদের নানা সমস্যা নিরসনে সরকারকে উদ্যোগী হওয়ারও আহ্বান জানান তারা।

অনুষ্ঠানে এনআরবি সিআইপি এসোসিয়েশনের সভাপতি সিআইপি মো. মাহাতাবুর রহমান নাসির ও সাধারণ সম্পাদক সিআইপি মোহাম্মদ ইয়াসিন চৌধুরীসহ বিশ্বের নানা দেশ থেকে আসা সিআইপিরা তাদের বিভিন্ন দাবি উপস্থাপন করেন।

বক্তারা সিআইপিদের জন্য দেশে পৃথক অর্থনৈতিক অঞ্চল তৈরি, জাতীয় সংসদে প্রবাসীদের জন্য সংরক্ষিত আসন রাখা, ওমানের ভিসা চালুর জন্য কূটনৈতিক প্রচেষ্টা, বিনা খরচে সরকারকে প্রবাসীদের লাশ পরিবহনের দায়িত্ব নেওয়া।

বিদেশে অবস্থিত বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরকারের পৃষ্ঠপোষকতা বৃদ্ধি প্রবাসী শ্রমিক ও নারী কর্মীদের সুযোগ সুবিধা ও নিরাপত্তা নিশ্চিত করা, বাংলাদেশ বিমানের টিকিট মূল্য কমানো ও প্রয়োজনে প্রবাসীদের জন্য সরকারের ভর্তুকি প্রদান এবং বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধের দাবি জানান।

প্রবাসীদের উত্থাপিত দাবির সঙ্গে একমত পোষণ করে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী বলেন, ‘আমি নিজেও একজন প্রবাসী। আপনারা যে দাবি দাওয়া দিয়েছেন, সেটি নিয়ে আমি আশির দশক থেকে আন্দোলন সংগ্রাম করে আসছি।

আপনাদের দাবি দাওয়া সম্বলিত একটি স্মারকলিপি দিলে আমি সেটি নিয়ে সরাসরি কাজ করব। আপনাদের দাবি দাওয়ার সঙ্গে আমিও একমত পোষণ করছি। মধ্যপ্রাচ্যে বাংলাদেশের দক্ষ কর্মীর চাহিদা রয়েছে।

আমরা আরও দক্ষ কর্মী তৈরির ব্যবস্থা করব। আপনাদের সচেতনতা ও সহযোগিতা জরুরি।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি, আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. আবু জাফর, বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন – সিআইপি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সিআইপি ইয়াসিন চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি সিআইপি তেতামা কবির, সহ-সভাপতি সিআইপি আইয়ুব আলী বাবুল, সিআইপি আবুল কালাম।

বক্তারা আরো বলেন, ‘দেশে রেমিটেন্স প্রবাহ বাড়াতে সারা বিশ্বে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে সচেতনতা বাড়ানোর কোন বিকল্প নেই।

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

বৈধ পথে রেমিটেন্স পাঠাতে উৎস দেওয়া এবং প্রবাসীদের নানা দাবী সরকারের সামনে তুলে ধরতে সংযুক্ত আরব আমিরাতে দুবাইতে আয়োজিত এনআরবি সম্মেলনে এ কথা জানান বক্তারা। অনুষ্ঠান শেষে বিশ্বের ৮৫ জন সিএনপির হাতে সম্মান ক্রেস্ট তুলে দেওয়া হয়।’

আরো পড়ুন-

Janakantha

Loading...
,