ভারতীয় সাবেক ৮ নৌ-সেনার বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিল কাতার

গত অক্টোবরে ভারতের নৌবাহিনীর সাবেক আট কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন কাতারের আদালত। গত মাসে সেই মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে দিয়েছে কাতার।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

ভারত জানিয়েছে, ‘বিভিন্ন মেয়াদে তাদের কারাদণ্ড দেওয়া হয়েছে।’ তারা এই কারাদণ্ডের বিরুদ্ধে ৬০ দিনের মধ্যে আপিল করতে পারবে।

তবে কাতার বা ভারত কেউই তাদের বিরুদ্ধে অভিযোগ সম্পর্কে কিছু জানায়নি।

ফিন্যানশিয়াল টাইমস এবং রয়টার্স একটি বেনামী সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, ওই ব্যক্তিদের বিরুদ্ধে ইসরায়েলের জন্য গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে।

তবে ভারত, কাতার ও ইসরায়েল এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। এ বিষয়ে আদালতের আদেশ প্রকাশ্যে আসেনি।

স্থানীয় সময় বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল বলেছেন, ‘আমরা শুধু আপনাদের জানাতে পারি, মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে এখন আট ভারতীয় নাগরিককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছে।’

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

তিনি আরো বলেন, ‘আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করার জন্য তাদের ৬০ দিন সময় আছে। তবে তিনি কারাদণ্ডের মেয়াদ সম্পর্কে কোনো তথ্য দেননি।’

২০২২ সালে সাবেক এই নৌ কর্মকর্তাদের গ্রেপ্তার করা হয়।

তখন ভারতের খবরের কাগজের প্রথম পাতার শিরোনাম হয় ঘটনাটি।

২০২৩ সালের অক্টোবরে ভারত জানায়, কাতারের আদালত সাবেক ভারতীয় নৌবাহিনীর কর্মকর্তাদের মৃত্যুদণ্ডের খবরে ভীষণভাবে হতবাক এবং তখন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সব আইনি বিকল্প খুঁজে এই রায়ের বিরুদ্ধে আপিল করা হবে।

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

ভারত সরকার এক বিবৃতিতে ওই্ আট ব্যক্তিকে আল দাহরা নামক একটি বেসরকারি সংস্থার কর্মচারী হিসেবে বর্ণনা দিয়েছিল। তবে তারা ভারতীয় নৌবাহিনীর সাবেক কর্মী বলে খবরের প্রতিবেদনে বলা হয়।

সংসদে পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তাদের দেশের ‘সাবেক সৈনিক’ হিসেবে বর্ণনা করেছিলেন।

আরও পড়ুন

KalerKantho

Loading...
,