মৃত্যু-দণ্ডপ্রাপ্ত সেনারা ফিরতেই কাতার সফরের ঘোষণা মোদীর

চলতি মাসেই কাতার সফরে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানা গিয়েছে, আরব আমিরাত সফর সেরেই কাতারে যাবেন তিনি।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

উল্লেখ্য, সোমবারই কাতার থেকে মুক্তি পেয়েছেন মৃত্যুদণ্ড পাওয়া আট ভারতীয় গুপ্তচর। ভারতীয় কূটনীতিকদের উদ্যোগে তাদের প্রাণদণ্ডের আদেশ রদ করা হয়। তার পরই মোদীর কাতার সফরের ঘোষণা হল।

উল্লেখ্য, ২০২২ সালের আগস্ট মাসে ভারতীয় নৌসেনার সাবেক ৮ কর্মীকে গ্রেপ্তার করে কাতারের গোয়েন্দা বিভাগ। তারা সকলেই একটি বেসরকারি সংস্থায় চাকরি করতেন।

ওই সংস্থা কাতার সেনাকে প্রশিক্ষণের কাজ করত। কিন্তু ইসরাইলের হয়ে কাতারে গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রমাণিত হয় তাদের বিরুদ্ধে। দীর্ঘদিন জামিনের আবেদন করলেও সাড়া মেলেনি। অবশেষে আটজনকে ফাঁসির সাজা দেয় কাতারের আদালত।

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

তবে গত বছরের শেষদিকে আটক ভারতীয়দের সাজা মওকুফ করে কাতার। মৃত্যুদণ্ডের পরিবর্তে তাদের কারাদণ্ডের সাজা দেয়া হয়। কিন্তু সোমবার ভারতীয় পররাষ্ট্রমন্ত্রণালয় জানায়, কাতারি সংস্থায় কর্মরত আট সাবেক নৌসেনা অফিসারকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে কাতার।

এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি আমরা। ইতিমধ্যে সাত জন দেশে ফিরেছেন। খুব তাড়াতাড়ি ফিরে আসবেন অষ্টম সদস্যও। দেশে ফিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদও জানান তারা।

সোমবার বিকালেই জানা যায়, কাতার সফরে যাবেন প্রধানমন্ত্রী। বিদেশ সচিব বিনয় কোতরা জানান, আবু ধাবিতে পূর্ব নির্ধারিত সূচি ছিল প্রধানমন্ত্রীর।

মন্দির উদ্বোধন, প্রবাসী ভারতীয়দের সঙ্গে অনুষ্ঠান সেরেই তিনি চলে যাবেন কাতারে। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে উন্নতি নিয়ে আলোচনা করতেই মোদীর এই সফর, জানিয়েছেন পররাষ্ট্র-সচিব।

আরো পড়ুন-

Inqilab

Loading...
,