১৩ দেশের সঙ্গে বিমান যোগাযোগ নিয়ে চুক্তি করতে চায় বাংলাদেশ

বিশ্বের ১৩টি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি বিষয়ক আলোচনা করেছে বাংলাদেশ। দেশগুলো হচ্ছে ইথিওপিয়া, কুয়েত, কাতার, বাহরাইন, জর্দান, আলজেরিয়া, ওমান, থাইল্যান্ড, কানাডা, উজবেকিস্তান, নেদারল্যান্ডস, জার্মানি ও যুক্তরাজ্য

দেশগুলোর মধ্যে বেশ কয়েকটিতে ফ্লাইট চলাচল করলেও অন্যান্য চুক্তি করতে চায় বাংলাদেশ।

আজ সোমবার (১১ ডিসেম্বর) বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এ বিজ্ঞপ্তিতে তথ্য জানায়।

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

বেবিচক জানায়, এ বছরের ৩ থেকে ৭ ডিসেম্বর সৌদি আরবের রাজধানী রিয়াদে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থা (আইকাও)-এর বিমান চলাচল নেগোসিয়েশন সংক্রান্ত সবচেয়ে বড় ইভেন্ট আইকাও এয়ার সার্ভিস নেগোসিয়েশন ইভেন্ট (আইক্যান-২০২৩) অনুষ্ঠিত হয়।

এ বছর আইকাওর ৯৭টি সদস্য দেশের এরোনটিক্যাল অথরিটির প্রতিনিধিগণ অংশগ্রহণ করেছেন।

এ ইভেন্টে মূলত আইকাওর সদস্য দেশসমূহ নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষর, অনুস্বাক্ষর, দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তির সম্প্রসারণ এবং বিমান চলাচলের ক্ষেত্রে বিভিন্ন ধরণের সহযোগিতা ও দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা পর্যালোচনা হয়ে থাকে।

এরপর আলোচিত বিষয়ের উপর রেকর্ড অব ডিস্কাশন, অ্যাগ্রিড মিনিটস এবং মেমোরেন্ডাম অব আন্ডার্স্ট্যান্ডিং স্বাক্ষর হয়ে থাকে।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

এ বছর বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের নেতৃত্বে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও বাংলাদেশী এয়ারলাইন্সের প্রতিনিধিসহ ৫ সদস্যের একটি প্রতিনিধিদল ইভেন্টটিতে অংশগ্রহণ করে।

এক বিজ্ঞপ্তিতে বেবিচক জানায়, এই ইভেন্টে বাংলাদেশের সাথে মোট ১৩টি দেশের দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়। তার মধ্যে বাংলাদেশ ও ইথিওপিয়ার মধ্যে নতুন দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এ চুক্তির ফলে দুই দেশের মনোনীত বিমান সংস্থা দুই দেশের মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনার সুযোগ সৃষ্টি হয়েছে।

কাতার এয়ারওয়েজে চাকরির খবর দেখতে এখানে ক্লিক করুন

নতুন এ চুক্তি স্বাক্ষর ছাড়াও, বাংলাদেশের সঙ্গে বিদ্যমান দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তিসমূহের আওতায় বিমান চলাচল সংক্রান্ত বিদ্যমান সুযোগ-সুবিধাদি সম্প্রসারণের উদ্দেশ্যে কুয়েত, কাতার ও বাহরাইনের মধ্যে অ্যাগ্রিড মিনিটস, জর্ডান, আলজেরিয়া, ওমান, থাইল্যান্ড, কানাডা, উজবেকিস্তানের সঙ্গে রেকর্ড অব ডিসকাশন এবং বিদ্যমান দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি আধুনিকায়নের উদ্দেশ্যে নেদারল্যান্ডস, জার্মানী, ও যুক্তরাজ্যের সঙ্গে রেকর্ড অব ডিসকাশন স্বাক্ষরিত হয়েছে।

আলোচনাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সসহ অন্যান্য দেশীয় এয়ারলাইন্সের সাথে বিদেশী এয়ারলাইন্সের কোড শেয়ারসহ বানিজ্যিক সহযোগিতা বৃদ্ধিকে প্রাধান্য দেওয়া হয়েছে।

আরও জানুন

দেশ রূপান্তর

Loading...
,