মঙ্গলবার ২৬শে মে ২০২০ |
অবসর কাটানোর উপযুক্ত পরিবেশ

কাতারে সময় কাটানোর জন্য চমৎকার কিছু পার্ক

 বুধবার ১৭ই এপ্রিল ২০১৯ সকাল ১০:৫০:২৭
কাতারে

কাতারে দোহায় অবস্থিত আলরুমাইলা পার্ক

আবহাওয়ার পরিবর্তনে কাতারে এখন চমৎকার পরিবেশ বিরাজ করছে। নেই সূর্যের প্রচন্ড তাপমাত্রায় গা ঝলসানো গরম। বরং বিকেল হতেই ফুরফুরে বাতাসে মন জুড়িয়ে যায় কাতারবাসীর। 

এই মনভোলানো পরিবেশে প্রকৃতির সান্নিধ্যে সময় কাটাতে তাই সন্ধ্যার পর ঘর ছেড়ে বেরিয়ে পড়েন অনেকে। করনিশে সাগরের তীরে কিংবা কোনো খোলা উদ্যানে অবসর সন্ধ্যা কাটাতে ভালোবাসেন কাতারের নাগরিক ও অভিবাসীরা।

কাতারবাসীর সঙ্গে প্রকৃতির এই মিতালী আরও গভীর ও প্রাণবন্ত করে তুলতে ভূমিকা রাখছে কাতারের বিভিন্ন এলাকায় অবস্থিত পার্কগুলো। সরকারি উদ্যোগে নির্মিত এসব পার্ক সবুজে সুশোভিত এবং সব ধরণের সুবিধায় উন্নত। মূলত কাতার পরিবেশ ও নগর মন্ত্রণালয় এসব পার্ক নির্মাণ ও রক্ষণাবেক্ষণের দেখভাল করে থাকে।

সাম্প্রতিক সময়ে দোহাসহ বিভিন্ন শহরে এমন বেশকিছু পার্ক  স্থানীয় নাগরিক ও অভিবাসীদের কাছে প্রিয় গন্তব্য হয়ে উঠছে। অনেকে সপরিবারে কিংবা বন্ধুবান্ধবসহ অবসর সময় কাটাতে গা এলিয়ে দেন পার্কের সবুজ ঘাসে। বিশেষ করে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে নানা শ্রেণি ও পেশার মানুষের আগমনে মুখরিত হয়ে ওঠে পার্কের প্রকৃতিঘেরা চারপাশ।

কাতার পরিবেশ ও নগর মন্ত্রণালয়ের উদ্যোগে এসব পার্কে আগতদের জন্য ওয়াইফাই সুবিধা চালু করা হয়েছে। ফলে পার্কে এসে কেউ চাইলে বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার করে দেশে থাকা পরিবরের সদস্যদের সঙ্গে কথা বলার সুযোগ পাচ্ছেন। এছাড়া যে কোনো কাজে ইন্টারনেট ব্রাউজিংয়ের কাজও সেরে নিতে পারেন যে কেউ।

কাতারে যেসব উল্লেখযোগ্য পার্ক আজকাল নাগরিক ও অভিবাসীদের কাছে বেশ উপভোগ্য হয়ে উঠছে এবং পাশাপাশি যেগুলোতে বিনামূল্যে ওয়াইফাই সুবিধা চালু রয়েছে, সেগুলোর মধ্যে রয়েছে-

শেরাটন পার্ক: করনিশে শেরাটন হোটেলের কাছে অবস্থিত এই পার্ক সময় কাটানোর জন্য চমৎকার একটি জায়গা।

দাহল আলহামাম পার্ক: এটি মদিনা খলিফা এলাকার উত্তর অংশে আলমারখিয়া সড়ক এবং আরব লীগ সড়কের কাছে অবস্থিত। আয়তনে বেশ বড় এই পার্কে বাচ্চাদের খেলাধুলাসহ সবকিছুর ব্যবস্থা রয়েছে।

আলওয়াকরা পার্ক: দোহা থেকে দক্ষিণ দিকে অবস্থিত আলওয়াকরা শহরবাসীর জন্য আলওয়াকরা পার্ক অতি মনোরম একটি অবসর যাপন কেন্দ্র।

আলখোর করনিশ: দোহা থেকে উত্তর দিকে ৫০ কিলোমিটার দূরত্বে অবস্থিত আলখোর করনিশ নবনির্মিত একটি সুন্দর সাগরসৈকত। একইসঙ্গে রয়েছে পার্ক ও পরিবারের সদস্যদের নিয়ে ঘুরে বেড়ানোর নিরাপদ পরিবেশ।

উমসালাল পার্ক: উমসালাল এলাকায় অবস্থিত উমসালাল পার্কের আয়তন প্রায় ১২ হাজার ২৭২ বর্গমিটার। এটি উমসালাল এলাকাবাসীর জন্য নির্মিত সবুজে সাজানো চমৎকার একটি পার্ক।

শাহানিয়া পার্ক: বাস্কেটবল কোর্ট এবং ফুটবল খেলাল জায়গাসহ নির্মিত শাহানিয়া পার্ক নানারকম সুযোগ সুবিধা সম্বলিত একটি বিশেষ পার্ক হিসেবে ইতোমধ্যে স্থানীয়দের কাছে প্রিয় হয়ে উঠেছে।

দুখান পার্ক: দোহা থেকে পশ্চিম দিকে ৮০ কিলোমিটার দূরত্বে অবস্থিত দুখান এলাকাবাসীর জন্য নির্মিত দুখান পার্কেও রয়েছে সবার জন্য অবসর ও বিনোদনের ব্যবস্থা।

সিমাইসিমা পার্ক: সিমাইসিমা এলাকায় নির্মিত এই পার্ক কাতারে নতুন করে সাজানো পার্কসমূহের অন্যতম।

আলরুমাইলা পার্ক: দোহার করনিশে অবস্থিত আলরুমাইলা পার্ক সাম্প্রতিক সময়ে সংস্কার কাজ শেষে চালু করা হয়েছে।


কাতার সম্পর্কে জানতে আরও পড়ুন

কাতারে শাসকদের ইতিহাস

কাতারে যেসব গোত্রের বসবাস

কাতার বিমানবন্দরের ইতিহাস

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

তামীম রায়হান

কাতারপ্রবাসী লেখক ও সাংবাদিক

সংশ্লিষ্ট খবর