শনিবার ৩১শে অক্টোবর ২০২০ |

কাতারে তালেবানের প্রতিনিধি দল

 রবিবার ৬ই সেপ্টেম্বর ২০২০ সকাল ১০:১৯:৪১
কাতারে

কাতারের রাজধানী দোহায় পৌঁছে গেছে তালেবানের  শীর্ষ পর্যায়ের একটি প্রতিনিধি দল। শনিবার (৫ সেপ্টেম্বর) তাদের মুখপাত্র এ  খবর নিশ্চিত করেছেন। এর মধ্য দিয়ে আফগান সরকারের সঙ্গে তালেবানের শান্তি  আলোচনা প্রক্রিয়া শুরু হলো বলে মনে করা হচ্ছে।

দোহায় তালেবানের রাজনৈতিক অফিস আছে। সেখানে  শান্তি আলোচনা কবে শুরু হবে তা চূড়ান্ত হয়নি। তবে শিগগিরই দুই পক্ষ বসতে  যাচ্ছে, তালেবানের মুখপাত্র সুহাইল শাহীন এএফপিকে বলেছেন, ‘আমাদের আলোচক  প্রতিনিধি দলের সব সদস্য দোহায় পৌঁছেছে। কিছু ছোটখাটো কৌশলগত সমস্যার  সমাধান হলেই আলোচনা শুরু হবে।’

আফগান সরকারের রিকনসিলিয়েশন কাউন্সিলের  মুখপাত্র ফারাইদুন খাওজুন বলেছেন, তাদের প্রতিনিধি দল আলোচনা করতে প্রস্তুত  ছিলেন। টুইটারে তিনি পোস্ট করেছেন, ‘শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে  বন্দিদের ছেড়ে দেওয়া হয়েছে এবং আলোচনা শুরু করতে দেরি করার ব্যাপারে কোনও  ধরনের অজুহাত দেখানোর সুযোগ নেই। তালেবানদের দেখে মনে হচ্ছে না তারা আলোচনা  করতে প্রস্তুত। আমরা আশা করবো তারা প্রস্তুত হবে এবং আলোচনা শুরু করবে।

গত ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ও  তালেবানের মধ্যে শান্তি চুক্তির অংশ হিসেবে পাঁচ হাজার বন্দিকে মুক্তি  দেওয়া হয়েছে। পরের মাসেই আফগান সরকারের সঙ্গে তালেবানদের চুক্তি হওয়ার কথা  ছিল। কিন্তু চলমান সহিংসতা ও বন্দি বিনিময় দেরি হওয়াতে বারবার তা পিছিয়েছে।


এদিকে তালেবানরা দোহায় পৌঁছালেও আফগান সরকারের প্রতিনিধি দল এখনও কাবুলেই আছে। তবে লজিস্টিকস দল দোহায় পৌঁছে গেছে।

কাতার কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী  প্রত্যেককে সাতদিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে যারা নিয়মিত পরীক্ষা  দিচ্ছেন তারা এর বাইরে থাকবেন।

কাতারের আরও খবর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,কাতারের খবর,দোহা,দোহার খবর,প্রবাসী,কাতার প্রবাসী,প্রবাসীর খবর,Qatar,Doha,Qatar News,Doha News,কুয়েত,কুয়েত প্রবাসী,ওমান,সৌদি আরব,বাহরাইন,আরব আমিরাত

রাইজিং বিডি

সংশ্লিষ্ট খবর