রবিবার ৬ই ডিসেম্বর ২০২০ |

জ্বর ও বমির উপসর্গ নিয়ে নতুন ছোঁয়াচে ভাইরাস

 বুধবার ১৮ই নভেম্বর ২০২০ বিকাল ০৩:২৮:৪৩
জ্বর

করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ সামাল দিতে পুরো বিশ্ব যখন মরিয়া তখন বলিভিয়ায় ফের মারণ সংক্রমণ শুরু হয়েছে নতুন এক ছোঁয়াচে ভাইরাসের। ইউনাইটেড স্টেটস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে জ্বর, বমির উপসর্গ নিয়ে আগমণ ঘটেছে নতুন ছোঁয়াচে ভাইরাসের।

এই ভাইরাল সংক্রমণ এক দেহ থেকে অন্য দেহে ছড়িয়ে পড়তে পারে। সংস্পর্শে এলেও হতে পারে সংক্রমণ। এখনও করোনা ভ্যাকসিনের দেখা পায়নি বিশ্ব, এই অবস্থায় এই নতুন সংক্রমণের খবর গোটা বিশ্বজুড়েই ভীতির সঞ্চার করছে।

বিশেষজ্ঞরা বলছেন, ইবোলার মতোই 'হ্যামোরাজিক' জ্বরের উপসর্গ তৈরি করে এই ভাইরাসটি। ২০০৪ সালে খুব ছোট পরিসরে এই সংক্রমণ ছড়িয়ে পড়েছিল। বলিভিয়ার উত্তরে লা পাজ প্রদেশের ছাপার অঞ্চলে এই ভাইরাল সংক্রমণ শুরু হওয়ার কারণে এই ভাইরাসকে ছাপারে ভাইরাসও বলা হয়।

গার্ডিয়ানের প্রকাশিত রিপোর্টে অনুযায়ী, ২০১৯ এ এই ভাইরাসে আক্রান্ত দুই ব্যক্তি স্বাস্থ্যকেন্দ্রে গিয়েছিলেন। লা পাজ শহরের স্বাস্থ্যকেন্দ্রটিতে তিনজন স্বাস্থ্যকর্মী তাঁদের সংস্পর্শে আসার কারণে তারাও আক্রান্ত হন। তিন স্বাস্থ্যকর্মীর মধ্য দুজনের মৃত্যু হয়েছে।

সিডিসি-র এপিডেমিওলজিস্টরা বলছেন, বডি ফ্লুইডের মাধ্যমে তথা ঘাম, মূত্র মিউকাস, থুতু, প্লাজমা এগুলির মাধ্যমে এ ভাইরাস সংক্রমিত হতে পারে।তারা আরো জানান জ্বর,বমি, মাড়ি থেকে রক্তপা, গায়ে ব্যথা, পেটে ব্যথা এই সংক্রমণের প্রাথমিক উপসর্গ।

 গুরুত্বপূর্ণ কিছু খবর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,কাতারের খবর,কাতার প্রবাসী,দোহা,দোহার খবর,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতারের সংবাদ,কাতার প্রবাসীদের খবর,Qatar,Doha,Qatar News,Doha News,Today Qatar News,Qatar Bangladesh,Qatar Bangla News,Doha Bangla News,প্রবাস,প্রবাসীর খবর

ইত্তেফাক

সংশ্লিষ্ট খবর